FB Boost Strategy

  • Post author:

একটি গল্প দিয়ে শুরু করে,
কিছু কথা বলি আজ।
সেদিন টংগী থেকে গেণ্ডারিয়া আমার বাসায় ফিরছি। আমি সাধারণত বাসে চলাচল করি। সেদিন আমি কি মনে করে যেনো টংগী থেকে ট্রেনে উঠে পড়ি। তো ট্রেনে যায় হয়, একের পর এক হকার আসতেই থাকে, আসতেই থাকে, এটা কারোও অজানা নয়।

নানান পসড়া নিয়ে হকারের হাক ডাক।
এক হকারে সুরেলা হাকে ডাকে আমিও কিছু চানাচুর কিনে নিলাম এক জনের কাছে থেকে। তারপর হঠাৎ খেয়াল করলাম, সবাই অন্য সব হকার কে অগ্রাহ্য করে, আমি যে হকার এর থেকে চানাচুর কিনেছিলাম, তার কাছ থেকেই কিনে চলেছে। বিষয়টা আমার কাছে একটু খটকা লাগলো, যে সবাই কেন ওই এক জনের থেকেই কিনছে। চানাচুর আরও কয়েকজন বিক্রি করছিলো, কিন্তু সকলে শুধু নির্দিষ্ট একজন থেকেই কিনছিলো, অন্য কারো থেকে নয়। সাধারণত এই ধরণের বেশির ভাগ হকারই একই মানের পণ্য বেচে, আর তাদের বেশীর ভাগই এক সোর্স থেকেই পণ্য কেনে।

এখন আসি মূল কথায়। এই সাধারণ হকারের গল্প সোশ্যাল মিডিয়াতে বলার কারণ কি? কারণ হচ্ছে সেই হকারের স্ট্রাটেজি সকলের সাথে শেয়ার করতে চাচ্ছি।

ট্রেনে ওই একজন হকার থেকেই প্রডাক্ট কেনার পিছনে কারণ হলো তার মার্কেটিং পদ্ধতিটা। তার প্রডাক্ট অন্যদের সমমানের হবার পরেও তার মার্কেটিং পদ্ধতিটি ছিলোটি ভিন্ন। সে খুব সুন্দর ভাবে তার পণ্য উপস্থাপন করছিলেন সকলের সম্মুখে। হাত নেড়ে, স্পষ্ট উচ্চারণে, উচু আওয়াজে তিনি সকলের মনোযোগ কেড়েছিলেন। তিনি তার পণ্য সম্পর্কে স্বচ্ছ ধারণা জানতেন এবং সেটাই তিনি উপস্থাপন করছিলেন, “কেন তার প্রডাক্টই অন্য গুলার থেকে ভালো”।
সে আরো সুন্দর ছন্দ দিয়ে, গানের মতো করে প্রচার করছিলো আর এই জন্যই সবাই তার প্রতি আগ্রহী হয়।

দেখুন, আমরাও প্রতিদিন একেক জন একেক পণ্য নিয়ে কাজ করি। কারো গ্রাহক-সেল বেশী আর কেউ খুজেও কাস্টমার পায়না। এখানে মূলত আপনি কতট ভালো ভাবে আপনার পণ্য উপস্থাপন করছেন, কিভাবে আপনার প্রডাক্ট সবার কাছে পৌছে দিচ্ছেন, এইটাই হচ্ছে মুল কথা।

ঠিক সেই রকম হচ্ছে আমাদের এই রিয়েল লাইফটাও। যে যত বেশি মার্কেটিং করতে পারবে, যে যত বেশি প্রডাক্ট পৌছে দিতে পারবে, সে তত বেশি পরিমানে লাভবান হবে।

আগের একটা সময় ছিলো, যে কোনো একটা প্রডাক্ট বাজারে আসলে, সেটির মাইকিং করা হতো বা পত্রিকায় বিজ্ঞাপন দেওয়া হয়। কিন্তু সব কিছুই এখন বদলে গেছে ডিজিটালাইজেশন এর বদৌলতে।সবই পরিবর্তন হয়ে যাচ্ছে। এখন SMS Marketing, Facebook Ads, Youtube ads বা whatsapp ads যুক্ত করেছে নতুন মাত্রা।

এখন এমন কোনো লোক পাওয়া খুব দুস্কর যে কিনা ইন্টারনেট চালায় না। হয়তো হাতে গোনা, খুব কম মানুষই আছেন যারা এই ইন্টারনেট এ অভ্যস্ত না।
আর আমাদের দেশে এইদিকে ইন্টারনেট মানেই অনেকের কাছে শুধু ফেইসবুক।
হ্যা এই ফেইসবুকই আমাদের এখন বিনোদন থেকে শুরু করে শিক্ষা, যোগাযোগ সহ বানিজ্যিক একটি প্লার্টফর্ম।
এখানে আমরা আমাদের অনেক প্রডাক্ট এর মার্কেটিং করে থাকি। শুধু মার্কেটিং এর জন্য না, আমাদের জনপ্রিয়তা বাড়ানোর জন্যও আমরা এই ফেইসবুক প্লার্টফর্মটি ব্যবহার করে থাকি।
কিন্তু দুঃখের বিষয় হলো আমরা ভালো ভালো কন্টেন্ট লেখার পরও বা ভালো প্রডাক্ট থাকার পরও আমরা তেমন রেসপন্স পাই না। এর আসল কারণ যে মার্কেটিং।

এই মার্কেটিংকে সহজ করে ফেইসবুক আমাদের জন্য একটি প্লাটফর্ম করেছে। সেটি হলো পেইজ ও পোষ্ট বুষ্ট।
অনেকেই আছেন, যারা ভিসা বা মাস্টারকার্ড ধারী হয়েই নিজেকে বুষ্টিং এক্সপার্ট জাহির করেন। এটা ভুল।
হাতে তীর ধনুক থাকলে আপনি তীর ছুড়তে পারবেন, কিন্তু তীরন্দাজ হতে হলে যেমন আপনার দক্ষতা, অধ্যবসায় ও সাধনা প্রয়োজন, তেমনি কার্ড থাকলে আপনি বুষ্টিং করতে পারবেন, কিন্তু মার্কেটার হতে আপনার দক্ষতা, অধ্যবসায় ও সাধনা প্রয়োজন।

সেলস ফানেল, অডিয়েন্স টার্গেট, এড টাইম এগুলো এনাইলাইসিস করে বুস্ট করতে হয়। আর বুষ্টিং এর এনালাইটিকাল রিপোর্ট দেখে, পরবর্তী বুষ্টে মনোযোগী হওয়া যায়।

তাই যারাই বুষ্ট করছেন, আগে অডিয়েন্স ও স্ট্রাটেজি ঠিক করুন, সঠিক মার্কেটিং এ আপনার ব্যবসায়ের তীর লক্ষ্যভেদী করে এগিয়ে যান সামনের সোপানে।

This Post Has 3 Comments

  1. Lashunda Masel

    I’m now not sure where you’re getting your info, but good topic.
    I needs to spend a while learning more or understanding more.

    Thank you for wonderful information I used to be on the lookout for
    this info for my mission.

    1. Sajeeb

      Thanks

  2. zoritoler imol

    Real great information can be found on site. “Society produces rogues, and education makes one rogue more clever than another.” by Oscar Fingall O’Flahertie Wills Wilde.

Leave a Reply