Boost Problem বুষ্টিং সমস্যা সমাচার

  • Post author:

আমরা এই করোনা কালীন মহামারিতে বিগত মার্চ থেকে সবাই ঘরে আটকে ছিলাম, কেউ সীমিত সময়ের জন্য, কেউ দীর্ঘ সময়। ব্যাহত হয়েছে স্বাভাবিক জীবন যাপন। পরিবর্তন এসেছে জীবনের অনেক অংগনে। বদলে গেছে অনেক অভ্যাস।

আমাদের এই লকডাউনের সময়ে, সবচেয়ে বেশি সাহায্য যেটি করেছে,
সেটি বোধ হয় মার্ক জুকার বার্গ এর তৈরি করা ফেসবুক।
ফেসবুক আমাদের সাথে ছিলো সবসময়। বিনোদন থেকে শুরু করে শিক্ষা, এমনকি বানিজ্যিক সকল ক্ষেত্রেই, এই মহামারীতে ফেসবুক আমাদের সাথে ছিলো।

তো এইবার আমরা আসি এতো উপকার করার পরও ইদানীং আমরা ফেসবুকের এড ফিডব্যাকে সন্তুষ্ট হতে পারছি না। এর পিছনে যদি একটু ঘাটি, তবে আমরা দেখতে পাবো, বুষ্টিং সার্ভিসের ব্যাপক পরিবর্তন ও প্রভাব।
ফেসবুক এর একটি বানিজ্যিক অপশন বুস্ট। একটা সাধারণ পেইজ বুষ্টের মাধ্যমে তার পণ্য, নির্দিষ্ট গ্রাহকের কাছে রিচ করাতো এর মাধ্যমে। কিন্তু ইদানিং এটি নিয়ে নানা সমস্যার সম্মুখীন হতে হচ্ছে অনেকেরই।

বুস্ট সম্পর্কে আমরা সবাই অবগত আছি, যে বুস্ট আমাদের পেইজ বা পোষ্টের রিচ বেড়ে যায়। অর্থাৎ বেশি মানুষের কাছে পৌছে যায়। আগের পোস্ট এ আমি এ নিয়ে আলোচনা করেছি বুস্ট নিয়ে। এখানে আর বিস্তারিত যাব না। এইবার আমাদের কোনো পোস্ট যদি বুস্ট করি, তবে দেখা যাবে যে, সেটি ঠিকঠাক ভাবে কাউন্ট হয়নি কিংবা অর্ধেক হয়ে তারপর আটকে আছে। এই সমস্যা আমাদের অক্টোবর মাস থেকেই প্রায় হচ্ছে। এছাড়াও কি কি সমস্যা হচ্ছে সেগুলো যদি দেখি-
১. পলিসি ভায়োলেন্ট দেখাচ্ছে ইদানীং। অর্থাৎ কোনো ক্ষতিকর বা আইনত নিষিদ্ধ এমন পোস্টে কেউ বুস্ট করলেও সেটি কিছুদিন পর ভায়োলেন্ট এ পরে নষ্ট হয়ে যাচ্ছে। আবার কোনো কারণ ছাড়াই ভায়োলেন্ট দেখিয়ে এড/পেইজ/এড একাউন্ট ডিজেবল করে দিচ্ছে।

২. ঘন ঘন এডস রিজেক্ট করে দিচ্ছে আমাদের। বুস্ট করার পর সাধারণত ওরা এটিকে রিভিউ করে। রিভিউ করার পর ফেসবুক কর্তৃপক্ষ এটি এক্সেপ্ট করে। কিন্তু দেখা যায় রান হওয়ার পরও বুস্ট এর এডস রিজেক্ট হয়ে যাচ্ছে বার বার। পেইজের বুষ্ট আনএভেইলেভেল দেখাচ্ছে।

৩. বুস্টের এমাউন্ট অনুযায়ী আগের মতো রিচ ও রেসপন্স পাওয়া যাচ্ছে না।
আগে ১০ ডলারের একটি বুস্টে আমরা দেখতে পেতাম ৩০-৪০ হাজার রিচ হতো। কিন্তু এখন নতুন আপডেটের কারনে রিচ হচ্ছে মাত্র ৫-৬ হাজার।

৪. একটি রিয়েল পেইজ থেকে রিচ আপনা আপনি কমে যাচ্ছে। অর্থাৎ কোনো পেইজে আমরা বুস্ট করিনি তবুও আমাদের পেইজে আগে অনেক রিচ হতো। কিন্তু দুর্ভাগ্য যে এখন হঠাৎ করেই সেই রিচ কমা শুরু হয়েছে।

৫. অল্প লাইকের পেইজ ও অল্প এমাউন্ট বুষ্টের পেইজের ক্ষেত্রে রেসপন্স, রিচ, ম্যাসেজ তুলনামূলক কম আসছে।

সাধারণত ফেইসবুক একটা নোটিফিকেশন বা মেইলের মাধ্যমে আমাদের রিজেকশন জানায়। সেখানে তারা স্পষ্ট করে কিছু উল্লেখ করেনা যে, আসলে কোন পলিসি ব্রেক হয়েছে বা কি করলে এই সমস্যা গুলোর সমাধান সম্ভব।

তবে আমরা একটু ঘাটাঘাটি করে,
একটু সচেতন হয়ে ফেসবুক ব্যবহার করলেই এই সমস্যায় কম আক্রান্ত হতে পারি। কম শব্দ এই কারণেই বলছি, যে ফেইসবুকের নতুন এই পলিসি শাসন, কোনো রকম ধারাবাহিকতা ছাড়াই, যখন তখন আমাদের পেইজে বা এড ম্যানেজারে ইম্প্যাক্ট আনছে।

এখন কারো পেইজে বা এড ম্যানেজারে ডিজেবল আরোপ হলে, অনতিবিলম্বে আপিল করুন। কারণ আপিলের লিমিটেড টাইম থাকে। আপনি ডিজেবল মেইল বা নোটিফিকেশন পেলে দ্রুত আপিল করুন।
ফেইসবুক সাপোর্ট এ মেইল করুন বা লাইভ চ্যাট করুন।
যদিও আগে ২৪-৪৮ ঘন্টায় সমাধান হতো।
করোনা ও আমেরিকার ইলেকশন বেইজ করে এখন ১৫দিন অব্দি আমাদের আপিল ঝুলে থাকে। কিন্তু সব ঠিক ঠাক থাকলে এরই মাঝে আপনার এড একাউন্ট এনাবল হবে ইনশাল্লাহ।

এরপরও যদি আপনাদের বুস্ট করা নিয়ে কোনো প্রকার সমস্যা থেকে থাকে, তবে আমাদের কে জানাবেন। আমরা আপনার পোস্ট এর বুস্ট সংক্রান্ত সমস্যার সমাধান নিয়ে সাথে থাকবো সব সময়।

This Post Has 4 Comments

  1. Corina Peebles

    Hello just wanted to give you a quick heads up and let you know a few of the
    images aren’t loading properly. I’m not sure why but I think its a linking issue.
    I’ve tried it in two different browsers and both show the same results.

  2. Jacklyn Toro

    It’s very trouble-free to find out any matter on web as compared to textbooks, as I found this
    paragraph at this web site.

    1. Sajeeb

      My tech team will check the issue

  3. zoritoler imol

    I don’t even understand how I stopped up here, but I believed this submit was once great. I do not realize who you are however certainly you are going to a well-known blogger in the event you aren’t already 😉 Cheers!

Leave a Reply