ব্লাক ম্যাজিক দ্বিতীয় পর্ব: ব্লাক ম্যাজিকের এপিঠ-ওপিঠ

  • Post author:

This is the gateway to Hell,
… Welcome to The Underworld.

অনেক আগে থেকেই পৃথিবীর বিভিন্ন জায়গাতে কালোজাদু বা ব্ল্যাক ম্যাজিকের চর্চা হয়ে আসছে।
কারো কারো মতে এই পৃথিবীতেই দুটি জগতের বসবাস। যার একটি আমরা সাধারণ চোখে দেখতে পারি। যেখানে আমাদের মানুষের বসবাস ও সাধারণ জীবন যাপন।
এই জগতের বাইরে আরেকটা জগত, যা আমরা সাধারণ মানুষ খালী চোখে দেখতে পাই না। এই দেখতে পারিনা জগতটায় এমন কিছু থাকে, এমন কিছু, যেটা অশরীরী, যার আত্মার শক্তি বা শারীরিক শক্তি মানুষের চেয়ে কোনো কোনো ক্ষেত্রে অনেক বেশি। যার গতি প্রকৃতি মানুষের চেয়ে ভিন্ন। তাদের রয়েছে অনিষ্ট করার কুৎসিত পদ্ধতি। এই ভিন্ন জগতের ভিন্ন বাসিন্দাদের আমরা বিভিন্ন নাম দিয়ে থাকি। যেটা তাদের পরিচয়।
কোনো ধর্ম মতে জ্বীণ-পরী,
কোনো ধর্ম মতে Devil/Evil বা শয়তান,
কেউ বলে পিচাশ,
কেউ বলে অপদেবতা,
কেউ বলে দৈত্য-দানব।
যেহেতু তারা একই সীমানায় বসবাস করে, তাই সুপ্রাচীন কাল থেকেই, তাদের বশ করে বা তাদের বন্দি করে, কিছু মানুষ তাদের স্বার্থ হাসিল করে আসছে। যারা এই বশ করার বর লাভ করেছে, তাদের Identity ধর্ম-কাল-পাত্র অনুসারে ভিন্ন নামে ডাকা হয়।
কেউ তান্ত্রিক, কেউ ওঝা, কেউ সাধু, কেউ পীর, কেউ জ্বীণ পালক, কেউ ডাকিনী, কেউবা ফকির-দরবেশ।

যারা দ্বিতীয় জগতে Access করতে পেরেছে, তারা মানুষের মধ্যে কিছুটা ক্ষমতাশালী হয়ে গেছে। তারা সেই ভিন্ন জগতের, ভিন্ন বাসিন্দাদের কাবু করে, নিজেদের বিভিন্ন রকম কার্য হাসিল করার কারণে, সমাজে কোনো না কোনোভাবে, শক্তিমত্তায়, প্রভাব বিস্তারে, ক্ষমতায় ক্ষমতাসীন হয়ে গেছে।

এই ক্ষমতাসীনদের কার্য হাসিলের প্রক্রিয়াকে এক কথা ব্লাক ম্যাজিক বা কালো জাদু বলা হয়। তবে কালোজাদুর চর্চা যারা করেন, তারা মূলত নিজের স্বার্থের জন্য করে থাকেন। অবৈধ কিছু খুব সহজে প্রাপ্তির আশায়, মানুষকে কাবু করতে, বশ করতে, ঝগড়া-ফ্যাসাদ বাধাতে, স্বাস্থ্যহানী করতে, তারা ব্লাক ম্যাজিক করে থাকে ।
যেহেতু এর মাধ্যমে মানুষ অস্বাভাবিক কিছু কাজ সহজে আদায় করে, সুতরাং অন্য সাধারণ মানুষ এই ব্যাপারটিকে ভয় পায়, এড়িয়ে চলতে চায় এবং এটাকে নিয়ে যুগ যুগ ধরে চলে আসা নানাবিধ গল্প, নতুন নতুন কুসংস্কার তৈরি করে মানুষকে আরো বেশী কোণঠাসা করে ফেলেছে। সব ধর্মেই কালোজাদু সম্পর্কে বলা হয়েছে এবং সকল ধর্মগ্রন্থে একে অবৈধ বলে উল্লেখ করা হয়েছে। এটি চর্চা থেকে বিরত থাকতে বলা হয়।
কারণ প্রতিটি মন্ত্র, প্রতিটি কালো জাদু প্রতিটি বশীকরণ, কোন না কোন চড়ামূল্যে এটার প্রতিদান নিয়ে যায়। ব্লাক ম্যাজিক যে করবে, তার উপরে এই অভিশাপ শাপিত হবে অথবা যার উপর ব্লাক ম্যাজিক প্রয়োগ হবে, তাকে এটার মাশুল গুনতেই হবে।

Bram Stoker তার সৃষ্ট বিখ্যাত Dracula দিয়ে সাহিত্য জগত মাতিয়েছেন।
The Exorcist নামক মুভি দিয়ে William Peter Blatty চিত্র জগতে ব্লাক ম্যাজিককে অনন্য ভাবে চিত্রিত করেছেন।
এছাড়াও ব্লাক ম্যাজিক নিয়ে প্রচুর মুভি ও বই আছে, যার চুম্বক তালিকা আগামী পর্বে লিখবো।

আজকের লিখাটা শেষ করতে চাই, একটি বিখ্যাত উক্তি দিয়ে,

The Exorcist (1973)

Father Merrin: Especially important is the warning to avoid conversations with the demon. We may ask what is relevant but anything beyond that is dangerous. He is a liar. The demon is a liar. He will lie to confuse us. But he will also mix lies with the truth to attack us. The attack is psychological, Damien, and powerful. So don’t listen to him. Remember that – do not listen.

ব্লাকম্যাজিক

Blackmagic

Leave a Reply